পাপুয়া নিউ গিনি প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন
পাপুয়া নিউ গিনি প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন
May 26, 2019
প্রভাবশালী সাবেক থাই প্রধানমন্ত্রী মারা যান
প্রভাবশালী সাবেক থাই প্রধানমন্ত্রী মারা যান
May 26, 2019
ভেনেজুয়েলা সংকট: ওসলোতে পুনরায় শুরু করার কথা!
ভেনেজুয়েলার বিরোধী নেতা জুয়ান গুয়েডো (এল) ২019 সালের ফেব্রুয়ারিতে কারাকাসে সমর্থকদের একটি সমাবেশে হাসিখুশি এবং ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো কারাকাসে বলিভিয়ার জাতীয় সশস্ত্র বাহিনী (এফএএনবি) কর্তৃক স্বীকৃতিস্বরূপ বক্তৃতা দেওয়ার সময় একটি যৌথ চিত্র দেখায়। জানুয়ারী 2019 ছবি কপিরাইট এএফপি
চিত্র ক্যাপশন দুই ভেনিজুয়েলা পক্ষের মধ্যে মধ্যস্থতা পূর্ববর্তী প্রচেষ্টা ব্যর্থ হয়েছে

ভেনিজুয়েলার সরকার ও বিরোধী দলের প্রতিনিধিরা রাজনৈতিক সংকট মোকাবেলার বিষয়ে আলোচনা করার জন্য নরওয়ে রাজধানী ওসলোতে ফিরে আসছেন।

পরবর্তী সপ্তাহের জন্য নির্ধারিত বৈঠক নরওয়ে সরকারের দ্বারা নিশ্চিত করা হয়েছিল, যা সমাধান খুঁজে পেতে সহায়তা করার জন্য তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছিল।

এই মাসে এর আগে সেখানে আলোচনা অনুষ্ঠিত হয়েছিল, কিন্তু বিরোধীরা বলেছিলেন যে মুখোমুখি বৈঠক হয়নি।

একটি শক্তি সংগ্রামের মধ্যে কয়েক মাস ধরে ভেনিজুয়েলা রাজনৈতিক সংকট হয়েছে।

বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়েদো নিজেকে জানুয়ারিতে অন্তর্বর্তী রাষ্ট্রপতি ঘোষণা করেছিলেন, কারণ প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পুনর্নির্বাচন গত বছর “অবৈধ” ছিল বলে রাষ্ট্রপতি পদটি খালি ছিল।

কিন্তু জনাব Maduro ক্ষমতা cede অস্বীকার করেছে।

আমরা আলোচনা সম্পর্কে কি জানেন?

নরওয়ে এর পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করে বলেছে যে “ভেনিজুয়েলার প্রধান রাজনৈতিক অভিনেতা” এই আলোচনায় অংশ নেবে, কারণ এটি সংকটের “সম্মতিপ্রাপ্ত সমাধানের সমাধানের পক্ষে সহায়তা করার” প্রতিজ্ঞাটির পুনরাবৃত্তি করেছে।

প্রারম্ভিক আলোচনা , প্রতিটি পাশ দিয়ে নরওয়েজিয়ান কর্মকর্তাদের সাথে আলাদাভাবে কথা বলা, এই মাসের শুরুতে অনুষ্ঠিত হয়।

মিস্টার গুয়েডো একটি বিবৃতিতে নিশ্চিত করেছেন যে তার প্রতিনিধিরা আসন্ন আলোচনায় “নরওয়েজিয়ান সরকার এবং সরকারের প্রতিনিধিদের সাথে কথা বলবে”।

তিনি বলেন, বিরোধী দলের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন ডেপুটি পার্লামেন্টের স্পিকার স্ট্যালিন গনজালেজ এবং সাবেক কারাকাস এলাকা মেয়র জেরার্ডো ব্লাইড, যাদের মধ্যে উভয়ই প্রাথমিক আলোচনায় জড়িত ছিল।

ভেনেজুয়েলার কমিউনিকেশন মন্ত্রী জর্জ রদ্রিগেজ এবং মিরান্ডা প্রদেশের গভর্নর হেক্টর রদ্রিগেজ পূর্ববর্তী রাউন্ডে যোগ দেওয়ার পরে সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

জনাব Maduro টুইটারে তার মধ্যস্থতা প্রচেষ্টা জন্য নরওয়ে ধন্যবাদ।

তিনি বলেন (স্প্যানিশ ভাষায়) তার প্রতিনিধি “একটি ব্যাপক কর্মসূচিতে কাজ করার জন্য প্রস্তুত এবং চুক্তি স্বাক্ষর দিকে অগ্রসর।”

দুই ভেনিজুয়েলার পক্ষের মধ্যে মধ্যস্থতায় পূর্ববর্তী প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। যাইহোক, নরওয়ে অতীতে সফলভাবে কলম্বিয়ার সশস্ত্র সংঘাতের মধ্যস্থতা করেছে।

বিক্ষোভকারীরা কি আলোচনা সমর্থন করে?

ক্ষমতাসীন সমাজতান্ত্রিক দলটি জনসাধারণের সাথে আলোচনায় সম্মত হয়েছে, আর মিস্টার গুয়েডো আরও সতর্ক হয়ে উঠেছেন।

ক্ষমতাসীন জনাব মাদুরোকে ধাক্কা দেওয়ার চেষ্টা করার জন্য বহু বিরোধী সমর্থক আলোচনা করেছেন।

তারা যুক্তি দেয় যে রাষ্ট্রপতির জীবনযাত্রার মান কমে যাওয়ার সময় ক্ষমতায় থাকার জন্য একটি স্থির কৌশল হিসাবে কথোপকথন ব্যবহার করা হয়েছে।

সরাসরি নরওয়ের আলোচনার কথা উল্লেখ না করে, মিস্টার গায়দো শনিবার সমর্থকদের জানান যে বিরোধী দল অতীতের ভুল পুনরাবৃত্তি করবে না।

তিনি বলেন, “তারা 2017 সালে মিথ্যা কথোপকথনের সাথে আবার আমাদের বোকা বানাবে না”। “আজকে আমরা রাস্তায় আছি।”

ছবি কপিরাইট রয়টার্স
ছবির ক্যাপশন অনেক বিরোধী সমর্থক এই বিষয়ে সচেতন

কিভাবে আমরা এখানে পেতে পারি?

ভেনেজুয়েলায় রাজনৈতিক উত্তেজনা বেড়েছে 9 জানুয়ারিতে মি। মাদুরো দ্বিতীয় মেয়াদের জন্য শপথ গ্রহণের পর। নির্বাচনের ব্যাপকভাবে “বিনামূল্যে না এবং ন্যায্য” হিসাবে বরখাস্ত করা হয়।

২3 জানুয়ারী, বিরোধী-নিয়ন্ত্রিত জাতীয় পরিষদের সভাপতি মি। গায়দো, সংবিধান সংশোধন করে নিজেকে অন্তর্বর্তী রাষ্ট্রপতি ঘোষণা করেন, মাদুরোর নির্বাচনে প্রতারণামূলক ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের অনেক সদস্যসহ কয়েক ডজন দেশ তাঁকে ভেনেজুয়েলার বৈধ নেতা হিসাবে স্বীকৃতি দিয়েছে।

কিন্তু মিঃ মাদুরো – রাশিয়ার সাথে চীন ও পশ্চিমাঞ্চলীয় সেনাদের পাশাপাশি মেনে চলেছে মাদুরো – তারা পদত্যাগ করতে অস্বীকার করেছে।

মিঃ গুয়েডো 30 এপ্রিল একটি সামরিক বিদ্রোহকে উত্তেজিত করার চেষ্টা করেছিলেন কিন্তু সশস্ত্র বাহিনীর প্রায় 30 সদস্যই তাঁর সাথে যোগ দেন।

জনাব Maduro বিরোধী পক্ষের উপর crackdown তীব্রতর হয়েছে, অনেক আইন প্রণেতারা যারা বিশ্বাসঘাতকতা ব্যর্থ বিদ্রোহ অভিযুক্ত সমর্থক সঙ্গে

Comments are closed.