প্রভাবশালী সাবেক থাই প্রধানমন্ত্রী মারা যান
প্রভাবশালী সাবেক থাই প্রধানমন্ত্রী মারা যান
May 26, 2019
ইয়ট সংঘর্ষের পর ব্রিটনের মৃত্যু!
ইয়ট সংঘর্ষের পর ব্রিটনের মৃত্যু!
May 26, 2019
ফরাসি অভিযুক্তকে ইরাকের আদালতে মৃত্যুদণ্ড দেয়ার অভিযোগ!
ইরাকী দ্রুত প্রতিক্রিয়া বাহিনীর একজন সদস্য ইরাকী মোসুলের ওয়াহদা জেলার ওয়াহদা জেলায় ইরাকী বাহিনী ও ইসলামিক স্টেট জঙ্গিদের মধ্যে সংঘর্ষের সময় সংঘর্ষে ক্ষতিগ্রস্ত একটি হাসপাতালে ইসলামিক স্টেট জঙ্গিদের দ্বারা ব্যবহৃত কালো পতাকা দিয়ে আঁকা প্রাচীরের ভেতর দিয়ে একটি দেয়ালের পাশে হাঁটছে। ছবি কপিরাইট রয়টার্স
চিত্র ক্যাপশন তিনজন ইসলামিক স্টেট (আইএস) (স্টক ইমেজ) যোগদানের দায়ে দোষী সাব্যস্ত হন।

ইসলামী রাষ্ট্র (আইএস) জঙ্গি গ্রুপে যোগদানের দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পর ইরাকী আদালতে তিনজন ফরাসি নাগরিককে মৃত্যুদন্ড দেওয়া হয়েছে।

এএফপি নিউজ এজেন্সি – কেভিন গনোট, লিওনার্ড লোপেজ এবং সলিম মাচু নামে নামকরণকারী ব্যক্তিদের 30 দিন আবেদন করতে হবে।

আমেরিকা সমর্থিত যোদ্ধাদের দ্বারা সিরিয়ায় আটক 1২ জন ফরাসি নাগরিকের মধ্যে তারা ছিল। ফেব্রুয়ারি মাসে তাদের বিচারের জন্য ইরাকে স্থানান্তর করা হয়েছিল।

ফ্রান্সের প্রথম সন্দেহভাজন তিনজনকে মৃত্যুদণ্ডের দায়ে অভিযুক্ত করা হয়।

ফ্রান্স এখনো বাগদাদের রবিবার আদালতের রায় প্রতিক্রিয়া করেনি। কিন্তু ফেব্রুয়ারিতে এই বিষয়ে চাপ দেওয়ার পর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছিলেন , তিনি ইরাকে সার্বভৌম ব্যাপার বলেছিলেন।

ইরাকের সন্দেহভাজন আইএস যোদ্ধাদের বিচারের মানবাধিকার গ্রুপগুলি ব্যাপকভাবে সমালোচনা করেছে। সক্রিয় কর্মীরা তারা বলে যে আদালতের প্রায়শই পরিস্থিতিগত প্রমাণ বা দ্বন্দ্বের অধীনে স্বীকার করা স্বীকারোক্তি উপর নির্ভর করে।

আমরা তিনটি সম্পর্কে কি জানেন?

গনোট, 32, দক্ষিণ-পূর্ব ফ্রান্স থেকে। বিশ্বাস করা হয় যে তিনি তুরস্কের মাধ্যমে সিরিয়ায় আল-কায়েদার একটি শাখা আল-নুসরা ফ্রন্টে যোগ দিতে এসেছিলেন।

তিনি তার মা, তার স্ত্রী এবং তার অর্ধ-ভাইয়ের সাথে সিরিয়ায় গ্রেপ্তার হন, এএফপি রিপোর্ট। একজন ফরাসি আদালত তাকে অনুপস্থিতিতে জেলখানায় নয় বছরের কারাদণ্ড দিয়েছে।

41 বছর বয়সী মাচুও একটি ইউরোপীয় যোদ্ধাদের দ্বারা গঠিত আইএস কোষের অন্তর্গত, যা ইরাক ও সিরিয়ায় হামলা চালায় এবং প্যারিস ও ব্রাসেলসে অন্যান্যদের পরিকল্পিত করে, একটি ফরাসি চিন্তাধারার সেন্টার ডি বিশ্লেজ ডু টেররিসমে (সিএটি) এর মতে, এটি।

প্যারিসের একজন 32 বছর বয়সী লোপেজ সিরিয়ায় প্রবেশের আগে উত্তর ইরাকের আইএস-অনুষ্ঠিত মোসুলের সাথে তার স্ত্রী ও দুই সন্তানের সাথে ভ্রমণ করেছিলেন, সিএটি ফরাসি তদন্তকারীদের উদ্ধৃতি দিয়ে উদ্ধৃত করে।

কেন তারা ইরাকে স্থানান্তরিত হয়েছিল?

একবার সিরিয়ায় এবং ইরাক জুড়ে বিস্তৃত অঞ্চলের বিশাল swathes নিয়ন্ত্রিত হয়। যুদ্ধের কয়েক বছর পর, ইরাক 2017 সালের শেষদিকে সীমান্তের পাশে বিজয় ঘোষণা করে।

সিরিয়ার পাশে সিরিয়ার গণতান্ত্রিক বাহিনী (এসডিএফ) আরব ও কুর্দি যোদ্ধাদের একটি মার্কিন সমর্থিত জোটের নেতৃত্বে প্রধান আক্রমণাত্মক নেতৃত্বে ছিল। এই গ্রুপটি গত জিহাদীদের দ্বারা গত মার্চ মাসে অনুষ্ঠিত দখল করে নেয়।

আনুমানিক 1,000 বিদেশি যোদ্ধা – পাশাপাশি অনেক নারী ও শিশু – এসডিএফ হেফাজত হতে অনুমিত হয়।

ইরাক এসডিএফের সব বিদেশি যোদ্ধাদের চেষ্টা করার প্রস্তাব দিয়েছে। কয়েক শত শত ইরাকি আদালতের বিচারের জন্য স্থানান্তরিত করা হয়েছে কিন্তু কেউ এ পর্যন্ত মৃত্যুদণ্ড কার্যকর করেনি।

Comments are closed.