আত্মহত্যা করার পর 19 বছর বয়সী ওষুধ থেরাপি ও সঙ্গীত চালু | আজ – আজকে
May 20, 2019
ডাঃ স্টিভেন অ্যাডেলহিম তরুণদের মধ্যে মানসিক অসুস্থতার চারপাশে পরিবর্তনশীল স্টিগমা নিয়ে আলোচনা করেছেন – এজেএমসিটিভি
May 20, 2019
এডিএইচডি-এর সাথে টিন ড্রাইভাররা স্নাতকের লাইসেন্সের সাথে এমনকি উচ্চ ক্র্যাশ হারেও রয়েছেন – রয়টার্স ভারত

(রয়টার্স হেলথ) – মনোযোগ ঘাটতি / হাইপার্টিঅ্যাক্টিভিটি ডিসঅর্ডারের সাথে নতুন দুশমন ড্রাইভারগুলি তাদের কারগুলি বিপর্যস্ত হওয়ার সম্ভাবনা বেশি, যাদের এডিএইচডি নেই – বিশেষ করে তাদের লাইসেন্স পাওয়ার পরেই, একটি নতুন গবেষণায় প্রস্তাব দেওয়া হয়েছে।

নিউ জার্সিতে 14 বছর বয়সী গবেষকরা 14 বছর বয়সী একটি তথাকথিত “স্নাতককৃত লাইসেন্স” অর্জনের পর দুই বছর ধরে অনুসরণ করেন, যা রাতে ড্রাইভিং, গাড়ীতে একাধিক যাত্রীর সাথে গাড়ি চালানোর এবং গাড়ীতে ইলেকট্রনিক্স ব্যবহার করে বাধা দেয়।

সামগ্রিকভাবে, এই নতুন ড্রাইভারগুলির মধ্যে 1,769, বা 12 শতাংশ, এডিএইচডি ছিল।

এডিএইচডি ব্যতীত কিশোরীদের তুলনায়, বয়স্ক ড্রাইভাররা লাইসেন্স প্রাপ্তির প্রথম মাসের মধ্যে 62 শতাংশ বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে গবেষণায় দেখা গেছে। এবং চাকা পিছনে তাদের প্রথম চার বছর ধরে, ADHD সঙ্গে তের ছিল ক্র্যাশ 37 শতাংশ সম্ভবত।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পেরেলম্যান স্কুল অফ মেডিসিনের প্রধান গবেষক অ্যালিসন কারি এবং ফিলাডেলফিয়ার চিলড্রেন হাসপাতালের গবেষক অ্যালিসন কারি বলেন, “সমস্ত তরুণ ড্রাইভার বেশি অভিজ্ঞ ড্রাইভারের চেয়ে বেশি ক্র্যাশে রয়েছে।”

“তেরগুলি অনভিজ্ঞ ড্রাইভার এবং নিরাপদে গাড়ি চালানোর প্রয়োজনীয় দক্ষতা অর্জনের জন্য স্বাধীন ড্রাইভার হিসাবে সময় দরকার,” ক্রি ইমেইল দ্বারা বলেন। “এই কারণে যুক্তরাষ্ট্রগুলি ড্রাইভিং লাইসেন্সিং (জিডিএল) প্রোগ্রাম গ্রাজুয়েটেড করেছে, যা ড্রাইভিং অভিজ্ঞতা অর্জনের কারণে উচ্চ ঝুঁকিপূর্ণ এক্সপোজার সীমাবদ্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে টিন ক্র্যাশগুলি হ্রাসে কার্যকর প্রমাণিত হয়েছে”

তবে ADHD এর সাথে বয়স্কদের এমন বৈশিষ্ট্য থাকতে পারে যা তখন অনিদ্রা, বিভ্রান্তি, impulsiveness, এবং মানসিক নিয়ন্ত্রণের সমস্যাগুলির মতো অনিরাপদ ড্রাইভিং আচরণের জন্য বেশি ঝুঁকিতে থাকে।

নিউ জার্সিতে তের বছর বয়সে তেরো বছর বয়সের একটি ইন্টারমিডিয়েট লাইসেন্স পেতে পারে যা তাদের প্রাপ্তবয়স্ক তত্ত্বাবধান ছাড়াই ড্রাইভ করতে পারে, তবে কিছু সতর্কতা রয়েছে: রাত্রে দেরী না চালানো, একাধিক যাত্রীর সাথে কোন অপ্রকাশিত ড্রাইভিং নেই এবং কোনও সেল ফোন বা অন্য কোনও ব্যবহার নেই প্রথম বছরে গাড়ির ইলেকট্রনিক্স।

এমনকি এই স্নাতকের লাইসেন্সের সাথে, এডিএইচডি-এর সহোদর তাদের সহকর্মীদের মতো নিরাপদ ছিল না।

রাস্তায় তাদের প্রথম চার বছর ধরে, এডিএইচডি সহ তরুণ ড্রাইভার ADHD ব্যতীত কিশোর-কিশোরীদের মতো অ্যালকোহল সংক্রান্ত ক্র্যাশগুলি দুবারের চেয়ে বেশি ছিল।

এডিএইচডি-এর সহিংসতায় 62 শতাংশ বেশি ক্র্যাশ রয়েছে যা গুরুতর আঘাতের কারণ এবং 47 শতাংশ উচ্চ গতির লঙ্ঘনের কারণ।

এডিএইচডি-এর সাথে, তরুণ ড্রাইভাররাও তাদের চার বছরের গবেষণার সময় অন্তত একবার লাইসেন্স বাতিল করার সম্ভাবনা 32 শতাংশ বেশি ছিল।

এডিএইচডি সরাসরি ঝুঁকিপূর্ণ ড্রাইভিং আচরণের কারণ কিনা তা প্রমাণ করে না।

গবেষণার এক সীমাবদ্ধতা হল প্রাথমিক গবেষকগণ দ্বারা ADHD সহ কিশোরদের সনাক্ত করার জন্য গবেষকরা নির্ভর করে শিশু গবেষকগণের নোট। এটিও সম্ভব যে এডিএইচডি সহ কিছু যুবক আগে থেকেই শৈশবে নির্ণয় করেছিলেন এবং তাদের ড্রাইভিং হওয়ার সময় আর কোনো লক্ষণ ছিল না।

কতদূর বা প্রায়শই কিশোর-কিশোরীরা ঘটেছে তার তথ্যও অভাবগ্রস্ত করে, চাকাগুলির পিছনে মোট সময় বা দূরত্বের উপর ভিত্তি করে ক্র্যাশ হার গণনা করা অসম্ভব হয়ে পড়ে।

উত্তর ক্যারোলিনা, ডারহামের ডিউক ইউনিভার্সিটির এডিএইচডি বিশ্ববিদ্যালয়ের এডিএইচডি প্রোগ্রামের সহকারী সম্পাদক এবং পরিচালক, লেখক স্কট কোলিন্স বলেছেন, এডিএইচডি-এর ঔষধ বা অন্যান্য চিকিত্সা ক্র্যাশ হারের প্রভাব ফেলতে পারে কিনা তাও গবেষণার থেকে স্পষ্ট নয়।

“কিছু প্রমাণ আছে, বিশেষত সিমুলেটেড ড্রাইভিং অবস্থায়, যে ঔষধ বিশেষভাবে ড্রাইভিং আচরণ উন্নত করতে পারে,” কোলিন্স ইমেল দ্বারা বলেছেন। “মনোযোগ, আবেগ নিয়ন্ত্রণ এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে চিকিত্সাগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে আমরা যা জানি তা দেওয়া হয়, এটি যে ড্রাইভিং উন্নত করার জন্য হস্তক্ষেপগুলি উপকারী হতে পারে তা বোঝায়, তবে এটি আসলেই ঘটতে পারে কিনা সে বিষয়ে আমাদের কাছে আরও বাস্তব-প্রমাণের প্রয়োজন।”

এডিএইচডি সহ কিশোর-কিশোরীরাও একটি প্রত্যয়িত ড্রাইভিং প্রশিক্ষক নিয়োগের এবং বাচ্চাদের গাড়ী কী দেওয়ার জন্য অপেক্ষা করতে চাইতে পারে, কারি বলেন। এবং যদি তারা কমপক্ষে 18 বছর পর্যন্ত বন্ধ থাকে তবে প্রাথমিকভাবে ড্রাইভিং সীমিত করার জন্য বাবা-মা তাদের নিজস্ব নিয়মগুলি নিয়ে আসতে হবে কারণ বেশিরভাগ রাজ্যে প্রাপ্তবয়স্কদের জন্য স্নাতকের লাইসেন্স নেই।

“ড্রাইভিংয়ের জন্য তাদের দৃঢ় ঘরের নিয়মগুলি বিকাশ করতে হবে যার মধ্যে রয়েছে … রাত্রি চালানোর সীমিত সীমাবদ্ধতা, কোন সহকর্মী যাত্রী, এবং স্বাধীন গাড়িচালনার প্রথম পূর্ণ বছরের জন্য কোনও সেল ফোন ব্যবহার করা হবে না”।

SOURCE: bit.ly/2HWNfKx পেডিয়াট্রিকস, অনলাইন মে 20, 2019।

Comments are closed.