হার্ট ম্যাট্রিক্স, আপনাকে এই ডায়েটারি সুপারিশগুলি অনুসরণ করতে হবে – ডাক্তার এনডিটিভি
হার্ট ম্যাট্রিক্স, আপনাকে এই ডায়েটারি সুপারিশগুলি অনুসরণ করতে হবে – ডাক্তার এনডিটিভি
February 10, 2019
২018 সালের রেকর্ড চতুর্থতম উষ্ণ বছর – কেএটিসি লাফয়েট নিউজ
২018 সালের রেকর্ড চতুর্থতম উষ্ণ বছর – কেএটিসি লাফয়েট নিউজ
February 10, 2019
ব্যায়াম ইরিসিন তৈরি করে আল্জ্হেইমের বিরুদ্ধে সুরক্ষা – বিশেষজ্ঞ চিকিৎসা সংলাপ

কয়েক বছর আগে, ব্যায়াম গবেষকরা আইরিসিন নামক একটি হরমোন আবিষ্কার করেছিলেন যা শারীরিক ক্রিয়াকলাপের সময় সঞ্চালনে ছেড়ে দেওয়া হয়। প্রাথমিক গবেষণায় দেখা গেছে যে আইরিসিন মূলত শক্তি বিপাকের ভূমিকা পালন করে। কিন্তু নতুন গবেষণায় দেখা গেছে যে হরমোনটি মস্তিষ্কের হিপোকোক্যাম্পাসের নিউরোনাল বৃদ্ধি, শিক্ষা ও মেমরির জন্য সমালোচনামূলক একটি অঞ্চলেও বৃদ্ধি করতে পারে।

নতুন গবেষণায়, ব্রাজিলের ফেডারেল বিশ্ববিদ্যালয়ের রিও ডি জেনেইরো এবং কানাডায় কুইন্স ইউনিভার্সিটিতে আর্নসিও এবং তার সহকর্মীরা প্রথমে আইরিসিন এবং আলঝাইমারের মধ্যে একটি লিঙ্ক খোঁজে। মস্তিষ্কের ব্যাঙ্কগুলি থেকে টিস্যু নমুনাগুলি ব্যবহার করে তারা দেখেছে যে হিমোকোক্যাম্পাসের মধ্যে আইরিসিন উপস্থিত রয়েছে এবং অ্যালজাইমারের ব্যক্তিদের হরমোন হিপোকোক্যাম্প মাত্রা হ্রাস পেয়েছে।

মস্তিষ্কের মধ্যে আইরিসিন কী করে তা অন্বেষণ করতে, দলটি মাউস থেকে পরিণত হয়। এই পরীক্ষাগুলি দেখায় যে ইরিসিন, মাউস, মস্তিষ্কের synapses এবং প্রাণীদের স্মৃতি রক্ষা করে: যখন সুস্থ মাউস হিপ্পোক্যাম্পাস মধ্যে irisin নিষ্ক্রিয় করা হয়েছিল, synapses এবং মেমরি দুর্বল। একইভাবে, ইরিসিনের মস্তিষ্কের মাত্রা বাড়িয়ে মস্তিষ্কের স্বাস্থ্যের উভয় পদক্ষেপ উন্নত করেছে।

সুইমিং irisin boosts, মাউস মধ্যে মেমরি রক্ষা করে

গবেষকরা তারপর আইরিশিন এবং মস্তিষ্কের ব্যায়াম প্রভাব তাকান। গবেষণার সবচেয়ে প্রচলিত পরীক্ষায়, গবেষকরা দেখেছেন যে প্রায় পাঁচ সপ্তাহ ধরে প্রতিদিন চিমটি সাঁতার কাটতে পারে না, এটি বিটা অ্যামিলয়েড-এর স্ফীতির সত্ত্বেও মেমরির ব্যাধি বিকাশ করে না – অ্যালজাইমারের নিউরন-ক্লোগিং, মেমরি-রব্বিং প্রোটিন।

একটি মাদকদ্রব্যের সাথে আইরিসিন ব্লক করা সাঁতারের সুবিধাগুলি সম্পূর্ণরূপে নির্মূল করে, গবেষকরাও এটি খুঁজে পেয়েছেন। সুইস এবং আইরিসিন-ব্লকিং পদার্থের সাথে চিকিত্সা করা হয়েছে এমন মাউস বিটা অ্যামিলয়েডের সাথে ইনফিউশনগুলির পরে বসন্তীয় প্রাণীগুলির চেয়ে মেমরি পরীক্ষাগুলির চেয়ে ভাল কোনও কাজ করেনি।

একসঙ্গে গবেষণায় দেখা গেছে যে মানুষের মধ্যে ডিমেনশিয়া প্রতিরোধ বা চিকিত্সার জন্য উপন্যাসের থেরাপি আবিষ্কারের জন্য আইরিসিনকে শোষণ করা যেতে পারে, আর্নসিও বলেছেন। তার দল এখন ফার্মাসিউটিক্যাল যৌগগুলির সন্ধান করছে যা হরমোনের মস্তিষ্কের মাত্রা বাড়িয়ে তুলতে পারে অথবা তার কর্মের অনুকরণ করতে পারে।

“ইতিমধ্যে, আমি অবশ্যই প্রত্যেককে ব্যায়াম করতে, ব্রেইন ফাংশন এবং সামগ্রিক স্বাস্থ্যকে উন্নীত করার জন্য উৎসাহিত করব”। “কিন্তু এটি অনেকের পক্ষে সম্ভব নয়, বিশেষত যাদের হৃদরোগ, গন্ধ, বা ডিমেনশিয়া মত বয়সের সম্পর্কিত অবস্থার সাথে। সেই ব্যক্তিদের জন্য, এমন ওষুধের বিশেষ প্রয়োজন রয়েছে যা আইরিসিনের প্রভাবগুলি অনুকরণ করতে পারে এবং সংকোচগুলি রক্ষা করতে পারে এবং জ্ঞানীয় পতন প্রতিরোধ করতে পারে। ”

Comments are closed.