ওয়াইন আগে বিয়ার? এটি একটি হ্যাঙ্গআভারে কোন পার্থক্য করে না – Myjoyonline.com
ওয়াইন আগে বিয়ার? এটি একটি হ্যাঙ্গআভারে কোন পার্থক্য করে না – Myjoyonline.com
February 9, 2019
অস্কার লাইব্রেরির অংশ হতে হবে সোনাম কাপুরের এক লাদ্কি কো দখা তো!
অস্কার লাইব্রেরির অংশ হতে হবে সোনাম কাপুরের এক লাদ্কি কো দখা তো!
February 10, 2019

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম ২015 সালের 5 ফেব্রুয়ারি ওয়াশিংটন, ডিসি-তে মার্কিন ক্যাপিটালের সহ-সভাপতি মাইক পেন এবং সংসদ স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে ইউনিয়ন পরিষদের রাজ্যটি বিতরণ করেন। (জিনহুয়া / এএফপি)

পিটার Mertz দ্বারা

ডেনভার, মার্কিন যুক্তরাষ্ট্র, ফেব্রুয়ারী 7 (জিনহুয়া) – যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রামের আমেরিকাতে ২030 সাল নাগাদ আমেরিকা এডসের অবসান ঘটানোর প্রতিশ্রুতির পর প্রতিক্রিয়া আশাবাদী হয়ে উঠেছিল।

মঙ্গলবার তার দ্বিতীয় রাষ্ট্রীয় ইউনিয়নে ট্রামের সাহসী বিবৃতিতে মারাত্মক রোগের বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকার জোরপূর্বক ফ্রন্ট-লাইন গোষ্ঠীর কাছ থেকে আশার কথা জাগিয়ে তুলেছিল। কিন্তু ধুলো ঠিক হয়ে গেলে পন্ডিতরা রাষ্ট্রপতির হাত চাপিয়ে দিতে লাগলেন।

বড় সমস্যা থেকে বিভক্তি

ওয়াশিংটনের নীতি বিশ্লেষক ডেভিড বি রিচার্ডসন বৃহস্পতিবার বলেন, “ট্রামের সমগ্র বক্তব্য তার বড় সমস্যাগুলির থেকে বিচ্ছিন্ন।”

২011 সালের রাষ্ট্রপতি নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের সাথে জড়িত রাষ্ট্রপতির ট্যাক্স রিটার্ন, এবং ডেমোক্রেটিক্যালি নিয়ন্ত্রিত হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এর সাথে জড়িত থাকার কথা উল্লেখ করে রিচার্ডসন বলেন, “একটি সম্পূর্ণ বিভ্রান্তি,” রিচার্ডসনকে ট্রামকে “বিচ্ছিন্নতার জন্য হতাশ” করে তুলেছিল।

“বৈজ্ঞানিক সাফল্য” লক্ষ্য অর্জনযোগ্য করে তোলে, ট্রাম বলেছিলেন, যার ঘোষণাটি ছিল জাতিসংঘ সহ স্বাস্থ্য সংস্থার জন্য পুরানো খবর, যা বহু বছর আগে 2030 সালের মধ্যে এইচআইভি মহামারী শেষ করার পদক্ষেপ গ্রহণ করেছিল।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর পরিচালক রবার্ট রেডফিল্ড ২017 সালের মার্চ মাসে বলেছিলেন যে এইডসটি সাত বছরেরও কম সময়ে শেষ করা সম্ভব।

২010 সালের এইচআইভি স্ট্রাইকটি হ’ল তৎকালীন রাষ্ট্রপতি বারাক ওবামা যেটি সংক্রমণ হার হ্রাস এবং চিকিৎসা সেবাতে অ্যাক্সেস বৃদ্ধির উপর মনোযোগ দিয়েছিলেন, তার উপরও তিরস্কার করেছেন।

1980-এর দশকে ক্যাপিটল হিলের নীতি বিশ্লেষক রিচার্ডসন বলেন, “তিনি শুধু বাতাসে ধারনা নিক্ষেপ করছেন যাতে প্রচার মাধ্যম তাদের প্রত্যাশা থেকে দূরে রাখে।”

মার্কিন যুক্তরাষ্ট্রে এইডসের প্রথম প্রতিবেদনটি 1981 সালে ছিল। তারপরে, সিডিসি অনুসারে, যুক্তরাষ্ট্রে এইডস সহ 700,000 এরও বেশি মানুষ মারা গেছে। আজ 1.1 মিলিয়নেরও বেশি মানুষ এইচআইভি রোগে আক্রান্ত এবং প্রতি বছর 40,000 নতুন রোগ নির্ণয় করে।

এইডসের কোন প্রতিকার নেই, কিন্তু অ্যান্টি-রেটোভিরাল ঔষধগুলির দৈনিক ডোজ শিকারকে অপেক্ষাকৃত দীর্ঘ এবং সুস্থ জীবনযাপন করতে দেয়। তবে এইচআইভিতে বসবাসরত সকল মানুষের অর্ধেকই ভ্রাম্যমাণভাবে দমন করা হয়।

বুজটেন বুদেন

মঙ্গলবার রাতে, অভিবাসন সম্পর্কে তার ধারাবাহিক বিদ্রোহ এবং তার দুই বছরের অফিসে সন্দেহজনক সাফল্য সহ, ট্রাম্প তার 82 মিনিটের ভাষণের বিস্ময় প্রকাশ করে।

রাষ্ট্রপতি বলেন, “আমার বাজেট ডেমোক্রেটস এবং রিপাবলিকানদের কাছে 10 বছরের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে এইচআইভি মহামারীকে দূরীকরণের প্রয়োজনীয় প্রতিশ্রুতি নেবে”।

“একসাথে, আমরা আমেরিকা ও এর বাইরে এডসকে পরাজিত করব,” তিনি যোগ করেন।

অভ্যন্তরীণরা সিনহুয়াকে বলেছিলেন যে চূড়ান্ত শব্দগুলি: “এবং তার পরেও” ট্রাম্পের লিখিত বক্তৃতার অংশ ছিল না, কিন্তু শেষ মুহুর্তে রাষ্ট্রপতির দ্বারা প্রভাবিত হয়েছিল।

স্বাস্থ্য সচিব অ্যালেক্স এম আজহার দ্বিতীয় বলেন, ট্রাম “প্রচেষ্টার জন্য যথেষ্ট নতুন তহবিল” সন্ধান করবে, আরেকটি মন্তব্য যা ডেমোক্র্যাটস এবং রিপাবলিকান উভয়কেই হতাশ করেছিল।

হোয়াইট হাউসের ব্যবস্থাপনা ও বাজেটের অফিস (ওএমবি) এর প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের বাজেট ঘাটতি 2019 সালে 1 ট্রিলিয়ন মার্কিন ডলার পৌঁছেছে, যা পূর্বের তুলনায় প্রায় 101 বিলিয়ন ডলার বেশি।

সুষম বাজেটে প্রচারিত এবং ফেডারেল ব্যয়ের পরিমাণ হ্রাসকারী ট্রাম্প, মঙ্গলবার স্পষ্টভাবে ঘাটতির আরেকটি বড় ব্যয় যোগ করে। নতুন এইডস উদ্যোগের আর্থিক বিবরণ আগামী মাসে প্রত্যাশিত হবে।

তবে, ২011 সালের ফেব্রুয়ারিতে জমা দেওয়া ট্রামের 2019 অর্থবছরের বাজেটে সিডিসি এর এইচআইভি প্রতিরোধ প্রোগ্রাম থেকে 40 মিলিয়ন ডলার এবং এডস এর সাথে বসবাসরত ব্যক্তিদের জন্য ফেডারেল হাউজিং প্রোগ্রাম থেকে ২6 মিলিয়ন ডলার, পাশাপাশি বিশ্বব্যাপী এইচআইভি প্রোগ্রামগুলি 1 বিলিয়ন ডলারে কাটাতে, কংগ্রেসের বাজেট অফিস অনুযায়ী।

বুধবার, অলাভজনক এইডস ইউনাইটেড ট্রামের বক্তৃতায় প্রতিক্রিয়া প্রকাশ করে একটি খোলা চিঠি পোস্ট করেছে – সান ফ্রান্সিসকো, শিকাগো এবং টেক্সাসের গোষ্ঠী সহ জাতিসংঘের শীর্ষস্থানীয় এড-এডস সমর্থকদের স্বাক্ষরিত 22।

“আমরা জানি যে ২030 সাল নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রে এইচআইভি মহামারী বন্ধ করার জন্য এটি কী হবে?” চিঠিটি শুরু হয়েছিল।

“সত্যিকারের প্রমাণ আগামী মাসে প্রেসিডেন্টের এফ 2020 বাজেট অনুরোধে হবে”, এটি শেষ হয়েছে।

ওয়ার্ডস, ডেডস মধ্যে অসঙ্গতি

যদিও এডস ইনস্টিটিউটের মাইকেল রূপপাল এই পরিকল্পনাটি “তার রাষ্ট্রপতির সবচেয়ে উল্লেখযোগ্য সাফল্য হিসাবে ইতিহাসে নামতে পারেন”, তবে অন্যান্য বিশেষজ্ঞরা রাষ্ট্রপতির কথা ও কাজের মধ্যে অসঙ্গতির বিষয়টি দ্রুত তোলেন।

“যদি এড আমাদের সংস্থাগুলি কথা বলতে পারে,” লেখক জেমস হ্যামলিন বলেন, “এইডস শেষ করার বাধাগুলি দীর্ঘস্থায়ী প্রবেশাধিকার এবং অ্যাক্সেসে বিনিয়োগের অভাব ছিল।”

“ট্রাম্প বর্ণবাদী, যৌনতাবাদী, অ্যান্টি-ট্রান্সজেন্ডার, অ্যান্টি-সেন্সর র্যাটরিকের সাথে এই বাধাগুলিতে অবদান রাখে। এখন পর্যন্ত, তার কথাগুলি এইচআইভির বিস্তারকে ফুটিয়ে তুলতে প্রায় প্রতিটি ঘরে কাজ করেছে।”

আফ্রিকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) কাছে মার্কিন সাহায্যকে বন্ধ করে তোলার কথা বলে ক্যালিফোর্নিয়ার ব্যবসায়ী এবং আফ্রিকার বিশেষজ্ঞ জন অটকে বলেন, “তাঁর কথাগুলি তার কর্মের দ্বারা সমর্থিত নয়।” এটি মহাদেশ জুড়ে এই রোগের বিস্তার নিয়ন্ত্রণে লড়াই করে।

গ্লোবাল হেলথ পলিসি গত সপ্তাহে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, 10 দক্ষিণ আফ্রিকার দেশগুলিতে ২5 মিলিয়ন এইডস রোগী রয়েছে – গ্রহের সবচেয়ে বড় ঘনত্ব।

“যদি ট্রাম আসলেই এডস শিকারীদের সাহায্য করতে আগ্রহী ছিল তবে তিনি এডস রোগীদের চিকিৎসার জন্য সর্বজনীন স্বাস্থ্য বীমা গ্রহণ করবেন, তিনি যে নীতির বিরুদ্ধে সক্রিয়ভাবে কাজ করেন,” রিচার্ডসন বলেন।

Comments are closed.