২6,961 কোটি টাকার, টাটা মোটরস ইন্ডিয়া ইনকর্পোরেটেডের বৃহত্তম ত্রৈমাসিক ক্ষতি লোগো – বিজনেস স্ট্যান্ডার্ড
২6,961 কোটি টাকার, টাটা মোটরস ইন্ডিয়া ইনকর্পোরেটেডের বৃহত্তম ত্রৈমাসিক ক্ষতি লোগো – বিজনেস স্ট্যান্ডার্ড
February 8, 2019
হুন্ডাই ক্রেতা-চ্যালেঞ্জার স্কোডা কামিকের অভ্যন্তরীণ প্রকাশ – গাদিওয়াদি
হুন্ডাই ক্রেতা-চ্যালেঞ্জার স্কোডা কামিকের অভ্যন্তরীণ প্রকাশ – গাদিওয়াদি
February 8, 2019
বিস্ময়কর হার কাটাতে ভারতীয় রিজার্ভ ব্যাংকের জিভিভি হিসাবে শক্তিকান্ত দাস শুরু – টাইমস অফ ইন্ডিয়া

মুম্বাই: তার প্রথম স্ত্রীকে উন্মোচন করলো

আর্থিক নীতি

বৃহস্পতিবার, আরবিআই গভর্নর ড

শক্তিকান্ত দাস

প্রত্যাশিত মুদ্রাস্ফীতির চেয়ে কমপক্ষে এক চতুর্থাংশ শতাংশ পয়েন্টের হার ঘোষণা করেছে। এটি প্রথম হার ছিল 18 মাসের মধ্যে, এবং অন্তর্বর্তীকালীন সময়ের মধ্যে দুই হারে বৃদ্ধি পেয়েছিল।

হার কমাতে সিদ্ধান্ত একটি বিভক্ত ছিল। ছয় সদস্যের মধ্যে

আর্থিক নীতি কমিটি

(এমপিসি), চারদলীয় দাস ও আরবিআই ইডি মাইকেল মন্ত্রী প্যাট্রার পক্ষে পক্ষে ভোট দিয়েছেন, ডেপুটি গভর্নর ভাইরাল আচার্য ও বহিরাগত সদস্য চেটন ঘেটের পক্ষে হারের পক্ষে ভোট দিয়েছেন। যাইহোক, “ক্যালিব্রেটেড শক্তকরণ” থেকে “নিরপেক্ষ” থেকে নীতির অবস্থান পরিবর্তন একটি সদস্যদের দ্বারা সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। আচার্যের মতে তেলের দামের বিপর্যয়ের পর ডিসেম্বরের দামের দৃষ্টিভঙ্গি নিজেই পরিবর্তিত হয়েছিল, কিন্তু কেন্দ্রীয় ব্যাংকটি পদক্ষেপ পরিবর্তন করে না, ছোট পদক্ষেপে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

আরবিআই গ্রাফিক্স

ভারতীয় রিজার্ভ ব্যাংকের সিগন্যালের প্রতিক্রিয়ায় ব্যাংকগুলি কি কমাবে কিনা তা জানতে চাইলে ডাস বলেন, তিনি আগামী 15 দিনের মধ্যে ব্যাংকের প্রধানদের সাথে বৈঠক করবেন এবং আর্থিক নীতি সংক্রমণের বিষয়টি উত্থাপন করবেন। গভর্নর, যদিও, রিজার্ভ ব্যাংকের পূর্ব বিজ্ঞপ্তিটি একটি আলোচনা পত্র হিসাবে উল্লেখ করে, ২019 সালের এপ্রিল থেকে বহিরাগত বেঞ্চমার্কের খুচরা ঋণের ঋণের কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপে পিছনে নজরদারির উদ্বেগ সৃষ্টি করে। কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি স্পষ্টীকরণ অপেক্ষা করা হয়।

হার কাটার পাশাপাশি গভর্নরও ব্যাংকগুলিকে শীর্ষ-রেটযুক্ত ফাইন্যান্স কোম্পানিগুলিতে ঋণ দেওয়ার পক্ষে আরও সহজ করেছে। তিনি ইঙ্গিত দেন যে সরকারকে অন্তর্বর্তী লভ্যাংশ আসছে। বহিরাগত বাণিজ্যিক ঋণ থেকে তহবিল সংগ্রহের জন্য দেউলিয়া পদ্ধতিতে দরদাতাদের অনুমতি সহ বেশ কিছু উন্নয়ন পদক্ষেপ ঘোষণা করা হয়েছে।

হার কাটার জন্য যুক্তিসঙ্গত ব্যাখ্যা করে দাস বলেন, “একবার নির্ধারিত মূল্য স্থিতিশীলতা হিসাবে একবার (যেমন ভারতীয় রিজার্ভ ব্যাংকের মুদ্রাস্ফীতি-লক্ষ্যমাত্রা ম্যান্ডেটে) নির্ধারিত হয়, ততক্ষণ বিকাশের উদ্দেশ্যকে মোকাবেলা করার জন্য নিষ্পত্তিমূলকভাবে এবং সময়মত কাজ করার জন্য” অত্যাবশ্যক। ” বেশিরভাগ ব্যাংকাররা হারে কমপক্ষে ছিল না, তবে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের ছয় মাস হ্রাস পেয়েছিল

প্রান্তিক ব্যয়

নীতির পরে 0.05% দ্বারা তহবিল ভিত্তিক ঋণ হার (এমসিএলআর)।

নীতি অনুসরণ করে, রিপো রেট (যা ভারতীয় রিজার্ভ ব্যাংকগুলি ব্যাংকগুলিকে ধার দেয়) 6.5% থেকে 6.25% হ্রাস পায়। গভর্নর এছাড়াও নির্দেশিত যে দাম বৃদ্ধি না হয় যদি এই বছরের আরও হার কমানোর সুযোগ ছিল। ডেস বলেন, “নিরপেক্ষতার জন্য আর্থিক নীতির প্রতিবন্ধকতা স্থিতিশীলতা এবং আসন্ন মাসগুলিতে ভারতীয় অর্থনীতিতে ধারাবাহিক বৃদ্ধির চ্যালেঞ্জ মোকাবেলার জন্য রুম সরবরাহ করে।”

নীতিমালাটির আগে, ভারতীয় রিজার্ভ ব্যাংকের হার কমাবে কিনা তা নিয়ে মতামত বিভক্ত ছিল এবং অর্থনীতিবিদরা কেন্দ্রীয় ব্যাংককে থাকার জন্য অনেক কারণ উদ্ধৃত করেছিলেন; বাজেট ছিল প্রশস্ত এবং সহজে মূল্যের উপর চাপ সৃষ্টি করবে, আরবিআইয়ের নীতিমালা ‘ক্যালিব্রেটেড স্টেজিং’ এর নীতির দৃষ্টিভঙ্গি এবং ক্রেডিট রিপোর্ট অনুযায়ী ক্রেডিট প্রয়োজনে তহবিলের ২0 লাখ কোটি টাকার আমানত আকর্ষণ করতে হবে। নীতির মাত্র দুই দিন আগে, ব্যাংক অফ বারোডা তার তহবিল বৃদ্ধির খরচ বেড়ে যাওয়ার কারণে ঋণের হারের মূল হারটি ২0 পয়সা পয়েন্ট বাড়িয়েছিল।

তবে ডিসেম্বরে 2.19% 18 মাসের কম মুদ্রাস্ফীতির কারণে এমপিসি একটি কাটার জন্য প্ররোচিত করেছে। ভারতীয় রিজার্ভ ব্যাংক ২013 সালের এপ্রিল-সেপ্টেম্বরে 3.2-3.4 শতাংশের পরিধি পূর্বাভাসের পূর্বাভাস দিয়েছে, এর পূর্বের পূর্বাভাস 3.8-4.2%।

ভারতীয় রিজার্ভ ব্যাংক ২01২-13 অর্থবছরে জিডিপি বৃদ্ধির 7.4% এর পূর্বাভাস দিয়ে তৃতীয় ত্রৈমাসিকে 7.2-7.4% এবং 7.5% এর সীমার মধ্যে প্রথম অর্ধবৃত্তের প্রত্যাশা করে। ভারতীয় রিজার্ভ ব্যাংক ২011-11 এর Q4 এর জন্য 2.8% এর সিপিআই মুদ্রাস্ফীতির পথ, ২01২-11 এর প্রথমার্ধে 3.2-3.4% এবং পরবর্তী অর্থবছরের তৃতীয় ত্রৈমাসিকে 3.9% এর পূর্বাভাস দিয়েছে।

রিজার্ভ ব্যাংকের রেপো হার কমিয়ে 25

ভিত্তি বিন্দু

6.5% থেকে 6.25% এবং স্থিতিশীলতার পরিবর্তন ‘নিরপেক্ষ’ অর্থনীতিতে প্রবৃদ্ধি, ছোট ব্যবসার জন্য সাশ্রয়ী ক্রেডিট হতে পারে, বাড়ির মালিক ইত্যাদি এবং কর্মসংস্থানের সুযোগগুলিকে আরো বাড়িয়ে দেবে, “অর্থমন্ত্রী

পিয়ুষ গোয়ল

একটি টুইটে বলেন।

Comments are closed.