দ্য হিন্দু – শীর্ষ চাকরির জন্য কগনিজেন্ট একজন বহিরাগতকে বেছে নিয়েছেন
দ্য হিন্দু – শীর্ষ চাকরির জন্য কগনিজেন্ট একজন বহিরাগতকে বেছে নিয়েছেন
February 7, 2019
ঋণভোগী জেট বিমানবন্দর ২50 কোটি রুপি বাড়িয়ে আনুষ্ঠানিক মাইল বিক্রি করছে – বিজনেস স্ট্যান্ডার্ড
ঋণভোগী জেট বিমানবন্দর ২50 কোটি রুপি বাড়িয়ে আনুষ্ঠানিক মাইল বিক্রি করছে – বিজনেস স্ট্যান্ডার্ড
February 7, 2019
মুদ্রা নীতি দিবস গাইড: একটি হার কাটার জন্য পর্যায় সেট করা হয়? – ব্লুমবার্গকুইন্ট

বৃহস্পতিবার মুদ্রাস্ফীতির ঝুঁকি নিয়ে প্যানেলটি মৃদু হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। পরিবর্তিত ভিউটি ‘ক্যালিব্রেটেড কাস্টিং’ থেকে ‘নিরপেক্ষ’ বা স্ট্যাটাসের পরিবর্তনের সাথে সুদের হারে কাটাতে অবস্থানের একটি বিপরীত রূপ হতে পারে।

ব্লুমবার্গ কর্তৃক জরিপকৃত 38 টি অর্থনীতিবিদ আটটি 6.25 শতাংশ হারে ২5 পয়েন্ট পয়েন্ট কমাতে পারে। সর্বাধিক বিশ্বাস যে মনোভাব একটি পরিবর্তন সম্ভবত।

মুদ্রাস্ফীতি Conundrum

প্রত্যাশিত মুদ্রাস্ফীতির চেয়ে নিম্নমুখী মাসের কারণে হার কমে যাওয়ার সম্ভাবনা বেড়েছে।

২018 সালের ডিসেম্বর মাসে শিরোনাম মুদ্রাস্ফীতি 2.18 শতাংশে নেমে এসেছে, খাদ্য ও পানীয়ের দাম কমছে। যাইহোক, মূল মুদ্রাস্ফীতি, যা খাদ্য ও জ্বালানি মূল্যের দাম বাড়ায়, 5.7 শতাংশ স্থিতিশীল ছিল। এই বিচ্ছিন্নতা একটি সক্রিয় বিতর্কের দিকে পরিচালিত করবে যা এমপিসি উপর মনোযোগ নিবদ্ধ করা উচিত মুদ্রাস্ফীতি পরিমাপ।

জেপি মরগানের প্রধান ভারতীয় অর্থনীতিবিদ সাজ্জাদ চিনো বলেন, যদি এমপিসি 4 (+/- 2) শতাংশের ব্যান্ডে মুদ্রাস্ফীতি বজায় রাখার জন্য তার আইনি জবাবের উপর মনোযোগ কেন্দ্রীভূত করে, তবে এটি হার কমাতে পারে। কিন্তু এই হারের কাটা শিরোনাম হিসাবে মুদ্রাস্ফীতির একটি একঘন্টা হবে যা 1২ মাস মেয়াদে শিরোনাম মুদ্রাস্ফীতিতে রূপান্তরিত হবে।

এইচএসবিসি-তে প্রধান ভারতীয় অর্থনীতিবিদ প্রানজুল ভান্ডারি বলেন, বিরাম এবং কাটের জন্য সমান ভাল কারণ রয়েছে। “বাজেট থেকে প্রাপ্ত রাজস্ব বিবরণী, উচ্চমূল্যের মূল মুদ্রাস্ফীতি, গ্রামীণ স্বাস্থ্য ও শিক্ষা মুদ্রাস্ফীতির হঠাৎ গতিবেগ এবং ২019 সালের দ্বিতীয়ার্ধে 4 শতাংশের উপরে বাড়ছে শিরোনামের প্রত্যাশাগুলি বিরাজ করছে”, ভান্ডারী বুধবার এক নোটে লিখেছিলেন। ।

মুদ্রা নীতি দিবস গাইড: একটি হার কাটার জন্য পর্যায় সেট করা হয়?

বৃদ্ধি উপর মিশ্র সংকেত

ভারতীয় রিজার্ভ ব্যাংক ২018-19ির জন্য জিডিপি বৃদ্ধির 7.4 শতাংশে প্রবৃদ্ধি করেছিল। ডিসেম্বরে ডিসেম্বরে এমপিসি বৈঠকে এ পূর্বাভাস রাখা হয়েছে।

তবে, সেন্ট্রাল স্ট্যাটিস্টিক্স অর্গানাইজেশনের প্রথম আগাম অনুমান অনুযায়ী অর্থনৈতিক প্রবৃদ্ধির হার 7.2 শতাংশ কম। এই অনুমান অনুযায়ী অর্থনৈতিক বছরের দ্বিতীয়ার্ধে বৃদ্ধির হার হ্রাস পেয়েছে।

উচ্চ ফ্রিকোয়েন্সি সূচক, বিশেষ করে গাড়ির বিক্রয় এবং বায়ু ট্রাফিক বৃদ্ধি, এছাড়াও চাহিদা দুর্বলতা নির্দেশ করা হয়েছে। ইন্ডাস্ট্রিয়াল ইন্ডাস্ট্রিয়াল প্রডাকশন ইন্ডেক্স দ্বারা পরিমাপিত শিল্প উৎপাদনের বৃদ্ধি নভেম্বরে 17 মাসের নিচে নেমে এসেছে।

মাঝারি মুদ্রাস্ফীতির চাপের বিরুদ্ধে বৃদ্ধি সূচকগুলিতে এমপিসি এই দুর্বলতাটি মানবে কিনা, এটি নিম্ন সুদের হারের পক্ষে ভোট দিতে পারে।

মুদ্রা নীতি দিবস গাইড: একটি হার কাটার জন্য পর্যায় সেট করা হয়?

আর্থিক সমস্যা

এক ফ্যাক্টর যা এমপিসিকে হারে রাখার হার দিতে পারে, তা হলো সরকারের আর্থিক অবস্থান।

চলতি অর্থবছরে ট্র্যাকিং চলছে, সরকার ২01২-13 অর্থবছরে রাজস্ব ঘাটতি 3.4 শতাংশে রেখেছে। এটি মূলত কৃষকদের প্রতি পরিকল্পিত 75000 কোটি টাকার নগদ পরিশোধের কারণে। খরচ এবং মুদ্রাস্ফীতি উপর এই আয় স্থানান্তর প্রকল্প প্রভাব অনিশ্চিত রয়ে যায়।

কোটাক ইকোনোমিক রিসার্চ জানায়, ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের জন্য অপেক্ষা করা এবং কর প্রদানকারীরা কম টিকেট আইটেমগুলিতে ইতিবাচক চাহিদাতে অবদান রাখতে পারে তবে শিরোনাম মুদ্রাস্ফীতির উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হতে পারে না।

এডেলওয়েস রিসার্চ অবশ্য মনে করেন যে, আর্থিক গতিশীলতা খুব উত্সাহী নয় এবং এমপিসি এর চিন্তাভাবনার উপর প্রভাব ফেলতে পারে।

মুদ্রা নীতি দিবস গাইড: একটি হার কাটার জন্য পর্যায় সেট করা হয়?

তেল এবং রুপিতে অস্থিতিশীলতা

এমপিসিও তেলের দাম ও ভারতীয় রুপির দিক সম্পর্কে সতর্ক থাকবে।

ডিসেম্বরের শেষ দিকে ব্রেন্ট ক্রুয়েডের মূল্য হ্রাস পেয়েছিল, তবে তখন থেকেই বেড়েছে এবং প্রায় 61 ডলার ব্যারেলের দাম বাড়ছে। রুপি এখন 70.4 ডলার থেকে 71.5 ডলারে নেমে এসেছে।

আনন্দ রাথির গবেষণা বিশ্লেষক রুশ মরু বলেন, কাঁচা তেলের দাম ধীরে ধীরে বাড়তে থাকে বলে আশা করা হচ্ছে, স্বল্পমেয়াদে ডলারের 71 থেকে 72 ডলারের মধ্যে রফতানি হ্রাস এবং বাণিজ্য রফতানি করতে পারে। নির্বাচনী অনিশ্চয়তার সাথে মিলিত আর্থিক খসড়া ঝুঁকি মুদ্রা বাজারে অনুভূতির উপর পড়েছে, বলেছেন ইয়েস ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ শুভাদা রাও।

মুদ্রা নীতি দিবস গাইড: একটি হার কাটার জন্য পর্যায় সেট করা হয়?

বন্ড মার্কেটস প্রত্যাশা হার কাটা?

বন্ড বাজার প্রত্যাশিত মুদ্রাস্ফীতি কম নীচের একটি নরম আর্থিক নীতি স্ট্যান্স প্রতীক্ষিত হয়েছে। তবে, এটি একটি বড় স্কেল ওপেন মার্কেট অপারেশন বন্ড ক্রয় যা নতুন 10-বছরের বন্ডে 8 শতাংশের উপরে বন্ড উত্পাদন কমিয়ে আনতে 7.36 শতাংশ সহায়তা করেছে।

বুধবার আর্থিক নীতি সিদ্ধান্তের আগে বন্ড র্যালিড।

এমডিসি এর রেজোলিউশনের একদিন আগে বন্ড সমাবেশটি ইঙ্গিত দেয় যে, বাজারে হার কমাতে পারে বলে বাজারগুলি আশা করছে, এডেলওয়েস সিকিউরিটিজ এর অর্থনীতিবিদ মাধাবী অররা বলেন। নিশ্চিত হোন, বাজেটের পরে উৎপাদনে তীব্র বৃদ্ধির পরে বাজারও একত্রিত হতে পারে।

এমপিসি মিলনের বাইরে, বন্ড মার্কেটগুলি ২01২ সালের জন্য পরিকল্পিত প্রত্যাশিত সরকারী ঋণের তুলনায় উচ্চতর ফোকাসে ফিরে যেতে পারে। বন্ড বাজারগুলি নিকটবর্তী মেয়াদে অনেক ত্রাণ দেখতে অসম্ভব এবং 10 বছরের ফলন ২01২-13 অর্থবছরে 7.25 থেকে 7.75 শতাংশের মধ্যে পরিসীমা অনুমান করা হয়।

মুদ্রা নীতি দিবস গাইড: একটি হার কাটার জন্য পর্যায় সেট করা হয়?

Comments are closed.