বাজাজ অটো ডুকাটিতে দর্শনীয় স্থানগুলি – কি 'হামারা দুকাতি' ভারতকে দিতে পারে? – ড
January 1, 2019
ডিসেম্বরে বিক্রি বেড়েছে আতুল অটো, প্রায় 11% বেড়েছে 50% – Moneycontrol.com
January 1, 2019

২019-এ আমরা যেমন লিখি, তেমনি প্রত্যেকের মনের প্রশ্ন হল: আমরা কি বাজারের অস্থিতিশীলতাকে বিদায় জানাতে পারি যে 2018 আমাদের উপর চাপিয়ে দিয়েছে? উত্তর যে সহজ হতে পারে না।

২018 সালের শেষ নাগাদ, নিফটি 50 গত এক বছরে মাত্র 3.5 শতাংশ অর্জন করে, মধ্য-সূচক সূচক এবং নিফটি ক্ষুদ্র-সূচক সূচক যথাক্রমে 15.45 শতাংশ এবং ২8.59 শতাংশ হারায়।

বড় ক্যাপ স্টক এবং বাকি স্টকগুলির মধ্যে বিচ্ছেদ, অনেক বিনিয়োগকারী ঝুঁকি বিপরীত পরিণত। বিনিয়োগকারীদের তাদের নিয়মিত বিনিয়োগ পরিকল্পনা (এসআইপি) সঙ্গে অব্যাহত যদিও, ফলাফল বিভিন্ন। বড় বড় টাকার ফান্ডে আটকে থাকা বিনিয়োগকারীদের পূর্ববর্তী বছরের তুলনায় অপেক্ষাকৃত কম রিটার্নের সাথে ভাসতে সক্ষম হয়। যারা ছোট এবং মধ্য-ক্যাপ ফান্ড বিনিয়োগ তাদের আঙ্গুল পুড়িয়ে।

অর্থনৈতিক পরিস্থিতি কাছাকাছি ঘুরছে?

বিশ্বব্যাপী কারণগুলি ২019-এ ভারতীয় স্টক মার্কেটকে প্রভাবিত করবে। কাঁচা তেলের দাম 85 ডলারের ব্যারেল থেকে 53 ডলারের ব্যারেলের মধ্যে নেমে আসে ভারতীয় অর্থনীতির জন্য একটি বড় ইতিবাচক। যেহেতু ভারত তার জ্বালানি আমদানির জন্য মুদ্রাস্ফীতির দিকে নজর রাখে। ফলস্বরূপ, সুদের হার কম থাকে, স্টক মার্কেটগুলি ভাল কাজ করার প্রত্যাশিত।

ঝুঁকিগুলি হ’ল 2019 সালের মাঝামাঝি সময়ে সাধারণ নির্বাচনের সময় নির্ধারণ করা হয়, বিশ্বব্যাপী মুদ্রা যুদ্ধ দেখা দেয় এবং এর ফলে বিশ্বব্যাপী মন্দা দেখা দেয়। সিস্টেম্যাটিক্স শেয়ারস অ্যান্ড স্টক, বিনিয়োগ উপদেষ্টা ও গবেষণা, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অরুণ গোপালান বলেন, “বাণিজ্য যুদ্ধগুলি চলতে থাকবে তবে বাজারে এর প্রভাব কিছু সময়ের মধ্যে হ্রাস পাবে”।

ফলস্বরূপ, বিদেশীরা উদীয়মান বাজারগুলি থেকে অর্থ প্রত্যাহার করে, যেমন ভারত, যা সাধারণত উন্নয়নশীল এবং উচ্চ ঝুঁকিপূর্ণ বাজার হিসাবে পরিচিত, ভারতীয় রুপি এবং ইক্যুইটি বাজার প্রভাবিত হবে, গোপালান যোগ করে।

সুদের হার সম্পর্কে কি? তারা 2019 সালে নিচে যেতে প্রত্যাশিত হয়? ভারতীয় রিজার্ভ ব্যাংক (ভারতীয় রিজার্ভ ব্যাংক) ২018 এর প্রথম দিকে 50 বেস পয়েন্টের মাধ্যমে সুদের হার উত্থাপিত করেছে, কিন্তু গত আর্থিক নীতিতে মুদ্রাস্ফীতির প্রত্যাশা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের মুদ্রা নীতি কমিটি তার মুদ্রাস্ফীতি পূর্বাভাস ২018 সালের সেপ্টেম্বরে ২019 সালের এপ্রিল থেকে ২019-09 পর্যন্ত 3.9-4.5 শতাংশ থেকে 2.7-3.2 শতাংশে কাটায়। এপ্রিল ২019 থেকে ২019 সালের সেপ্টেম্বরে এপ্রিলের 2019 থেকে সেপ্টেম্বর ২019-এর মুদ্রাস্ফীতি 3.8-4.2 শতাংশের পূর্বের হিসাবের তুলনায় 4.8 শতাংশেরও বেশি।

আপনি আপনার SIPs অবিরত করা উচিত?

নভেম্বরে এসআইপি এর মাধ্যমে 8,000 কোটি রুপি প্রবাহ মিউচুয়াল ফান্ডে এসেছিল। কিন্তু অস্থিতিশীলতা মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের ত্যাগ করেনি। একটি ক্যাড হিসাবে মধ্য-ক্যাপ তহবিল 1২ শতাংশ হারে, যেখানে ক্ষুদ্র-ক্যাপ তহবিল গত বছরের তুলনায় 20 শতাংশ হ্রাস পেয়েছে।

সিওয়াই 17 তে ভাল আয় করার পর, গত বছর বিনিয়োগকারীদের মধ্য ও ছোট ক্যাপের অর্থ লার্ডসে রেখেছিল। “ছোট এবং মাঝারি আকারের কোম্পানিগুলি সিইউ 19 তে পুনরুজ্জীবিত হবে। এডেলওয়েস এএমসি এর সিইও রাধিকা গুপ্ত বলেছেন, এই সংশোধনীর ফলে এই স্পেসে অনেক আকর্ষণীয় বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।

অন্যান্য তহবিলের কর্মকর্তাদের মতো গুপ্ত বলেন, গত বছরের বাজার সংশোধন আকর্ষণীয় মূল্যায়নে স্টক কিনতে অনেক তহবিল ব্যবস্থাপকের সুযোগ দিয়েছে।

একটি সতর্কতা: ছোট এবং মধ্য-টাকার তহবিল উচ্চ ঝুঁকি নিয়ে আসে এবং উচ্চতর উদ্বায়ীতা পেলে যদি কেউ এই স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারে।

আপনি যদি খুব বেশী ঝুঁকি এড়াতে চান, আপনি বড়-টুপি তহবিলে আরো কিছু বরাদ্দ করতে পারেন। এটিকা ওয়েথ ম্যানেজমেন্টের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক গজেন্দ্র কোথারী বলেন, “বিনিয়োগকারীদের বিনিয়োগের দিকে ঝুঁকির মুখে সিওয়াই 1 9-এ লার্জ-ক্যাপ স্পেসে বিনিয়োগ করতে চাইলে কম খরচের সূচক সূচক বিবেচনা করা উচিত”।

কিন্তু স্কিমগুলি এখন মোট রিটার্ন সূচক এবং লার্জ-ক্যাপ স্টকগুলির কঠোর সংজ্ঞাগুলির বিরুদ্ধে তাদের পারফরম্যান্সের বেঞ্চমার্কিংয়ের মাধ্যমে, তাদের বেঞ্চমার্ক সূচকগুলি অতিক্রম করতে বড় ল্যাপ ফান্ডগুলির জন্য এটি কঠিন হয়ে উঠবে। প্যাসিভ ফান্ড ছাড়াও বিনিয়োগকারীদের ‘স্মার্ট বিটা’ তহবিল বিবেচনা করা উচিত।

বাজারগুলি অস্থিতিশীল থাকবে বলে আশা করা হচ্ছে, আপনার SIPs দিয়ে চালিয়ে যান। মিরা ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট ইন্ডিয়া এর সিইও সুরূপ মোহান্তি বলেছেন, “বিনিয়োগকারীদের অস্থির সময়ের মধ্যে বিনিয়োগ করতে হবে। চলমান এসআইপি প্রবাহ ডান দিকে একটি পদক্ষেপ। তবে, বিনিয়োগকারীদের অবশ্যই সাম্প্রতিক অতীতে ভাল কাজ করে এমন স্কিমগুলিতে বিনিয়োগের অভ্যাসকে পরাস্ত করতে হবে। ”

পতন হার – একটি সুযোগ জব্দ?

নিম্ন সুদের হারগুলি নিয়মিত বা স্থির আয়ের কিছু ধরণের খোঁজার সুযোগ দেয়। Wiseinvestor.in এর প্রতিষ্ঠাতা জয়দীপ সেন বলেন, “নিম্ন মুদ্রাস্ফীতির আশা করা উচিত যে সুদের হার এখানে থেকে নেমে আসবে”।

তিনি বিনিয়োগকারীদের স্বল্পমেয়াদী বন্ড তহবিলের সাথে থাকতে পরামর্শ দেন, কারণ সরকারী সিকিউরিটিজ (গিল্ট) তহবিল এবং দীর্ঘমেয়াদী বন্ড তহবিলগুলি সাম্প্রতিক অতীতে বন্ড উৎপাদনে তীব্র পতনের পিছনে স্থানান্তরিত হয়েছে। যদি পুঁজি সুরক্ষা গুরুত্বপূর্ণ হয়, নির্দিষ্ট প্রযোজ্য সময়ে নির্দিষ্ট মেয়াদপূর্তি পরিকল্পনা এবং ফান্ডড ডিপোজিটস এবং ছোট সঞ্চয় পরিকল্পনার মতো ঐতিহ্যগত উপায়গুলি নির্বাচন করুন।

স্বর্ণ শেষ পর্যন্ত চকমক হবে?

যদিও স্টক এবং বন্ড বিনিয়োগকারীদের তাদের বিনিয়োগে ভাঙার নিজস্ব কারণ রয়েছে, তবে প্যাকের আশ্চর্য হল সোনা। ২018 সালে স্বর্ণের বিনিয়োগকারীরা উপকৃত হয়েছে।

বৈশ্বিক অনিশ্চয়তা, বাণিজ্য যুদ্ধ, ক্রমবর্ধমান তেলের দাম এবং দুর্বল মার্কিন ডলারের পেছনে গত এক বছরে স্বর্ণের দামের স্পট দাম 8.5 শতাংশ বেড়েছে।

অনেক বিনিয়োগকারীরা গত পাঁচ বছরে যেসব দরিদ্র আয় ফেরত দিয়েছেন তার পিছনে সোনা থেকে দূরে থাকত। ভারতে এসোসিয়েশন অব মিউচুয়াল ফান্ডস এর মতে, সোনালী ইটিএফগুলি ২018 সালের 1 এপ্রিল থেকে 280 কোটি রুপি ছাড়িয়েছে।

ভারত ও চীনে স্বর্ণের ব্যবহারও স্বর্ণের প্রধান চালক। ভারতে, সব সোনার আমদানি হয়, দুর্বল রুপি স্বর্ণের দাম accentuates। সিইউ 1 9-তে জিও-রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধির প্রত্যাশা অনুযায়ী, স্বর্ণের দাম দৃঢ় থাকবে বলে আশা করা হচ্ছে।

বাণিজ্য যুদ্ধে সাময়িক সমঝোতা সত্ত্বেও, বাণিজ্য যুদ্ধের হুমকি অদৃশ্য হয় নি। একটি সম্পদ শ্রেণী হিসাবে স্বর্ণ, অনিশ্চিত সময়ে ভাল কাজ করে।

আইআইএফএল এর পণ্য বিশ্লেষক ঋতেশ প্যাটেল আশা করেন যে এমএমএক্স স্বর্ণের জন্য কমেক্স সোনা 1,450 ডলার প্রতি আউন্স স্পর্শ করবে, তার লক্ষ্য প্রতি 10 গ্রামে 35,500 রুপি। আপনার সম্পত্তির বরাদ্দ চালিয়ে যান এবং আপনার পোর্টফোলিওটি প্রায় 5-10 শতাংশ সোনালীতে নিশ্চিত করুন।

মিউচুয়াল ফান্ড সস্তা পেতে

মিউচুয়াল ফান্ড শিল্পে সিওয়াই 18 তে অনেক পরিবর্তন দেখা গেছে। পণ্যগুলি আরও বিনিয়োগকারী বন্ধুত্বপূর্ণ এবং স্বচ্ছ করতে আরও নিয়ন্ত্রিত ল্যান্ডস্কেপ আরও উন্নত হয়েছে। তহবিলের মোট ব্যয় অনুপাতের উপর সেবি নতুন নিয়ম চালু করেছে।

নতুন অবতারে, ইক্যুইটি ফান্ড খরচ প্রতি সর্বোচ্চ 2.25 শতাংশ চার্জ করতে পারে এবং অন্যান্য স্কিমগুলি 2 শতাংশ পর্যন্ত চার্জ করতে পারে। সেবি কোনও রূপে বিতরণকারীদের কাছে আপসফ্রন্ট কমিশন প্রদান নিষিদ্ধ করেছে।

2019 সালে কেওয়াইসি

এটি কেবলমাত্র বিনিয়োগ নয় যা আপনাকে এই বছরের মধ্যে নজর রাখতে হবে।

আপনার ব্রোকার আপনার Know-Your-Client (KYC) প্রক্রিয়া পুনরায় করতে আপনার সাথে যোগাযোগ করতে পারে। ২018 সালের সেপ্টেম্বরে সুপ্রিম কোর্টের রায় অনলাইন ট্রেডিং অ্যাকাউন্ট খোলার জন্য ‘Know-Your-Client’ প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য ভিত্তি ব্যবহারের অনুমতি দেয় না।

এটি ক্লায়েন্টদের জন্য বেশিরভাগ স্টক ব্রোকারের জন্য কষ্টকর প্রক্রিয়া তৈরি করে, কারণ তারা পিএইচপি-ভিত্তিক কেওয়াইসি-তে ফিরে যেতে থাকে, যার ভিত্তিতে তাত্ক্ষণিক কেওয়াইসি ব্যবহার করে গড়ের কমপক্ষে দুই দিন সময় লেগেছে। যদিও অনেক মধ্যস্থতাকারী প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কম গুরুতর উপায়ে কাজ করছে, তবে প্রত্যাশিত উন্নতি রয়েছে।

কিছু এএমসি ভিডিওটি কেওয়াইসি প্রক্রিয়াটি দ্রুততর করার জন্য বেছে নিয়েছে, তবে কিছু নতুন প্রযুক্তি ব্যবহার করে সময় কাটানোর জন্য বিভিন্ন উপায়ে কাজ করছে। ফান্ডসইন্ডিয়া ডটকমের সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক শ্রীকান্ত মিনাক্ষী বলেন, “সিওয়াই 1 9 এর প্রথম ত্রৈমাসিকে আমরা এই বিষয়ে কিছু মীমাংসা দেখতে পাচ্ছি।”

3 ডিসেম্বরে সেবিআই 1 লা এপ্রিল ২019-এ ডিমান্টে সিকিউরিটিজ হস্তান্তর করার সময়সীমার মেয়াদ বাড়িয়ে দেয়। এর আগে নির্ধারিত সময়সীমা 5 ডিসেম্বর ছিল। বিনিয়োগকারীদের তাদের শেয়ার এবং সিকিউরিটিজ হস্তান্তর করার ইচ্ছা থাকলে তাদের সিকিউরিটিজগুলি ডিমানিয়ালাইজ করতে হবে।

যাইহোক, একটি বিন্দু উল্লেখ্য যে ডিমের ফর্ম তার শেয়ার স্থানান্তর বাধ্যতামূলক নয়। কেউ যদি এটি বিক্রি করার ইচ্ছা না করে তবে শারীরিক রূপে এই বিনিয়োগের দিকে নজর রাখতে পারে।

কোন মিউচুয়াল ফান্ড কিনতে নিশ্চিত না? ব্যক্তিগত বিনিয়োগ সুপারিশ পেতে Moneycontrol ট্র্যাক্ট অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।

Comments are closed.